পুলিশের সব নিয়োগ দ্রুত শেষ করার নির্দেশ! ডাক্তারিতে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব মুখ্যমন্ত্রীর

09:01 PM May 11, 2023 | News Desks

কলকাতাঃ রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে নিয়োগ নিয়ে অশান্তি চলছেই! শিক্ষক নিয়োগ নিয়ে চলতে থাকা বিক্ষোভ-আন্দোলনের মাঝে রাজ্য পুলিশে নিয়োগ নিয়েও সম্প্রতি অশান্তি ছড়ায়। 

চলতি বছরের জানুয়ারিতে পুলিশের নিয়োগ পরীক্ষায় সমস্ত রেজাল্ট বের করার দাবিতে আন্দোলন শুরু করেন চাকরিপ্রার্থীরা। তাদের অভিযোগ, মিথ্যা রিজার্ভেশন পলিসির নাম করে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড তাঁদের সমস্ত নিয়োগ পরীক্ষার রেজাল্ট আটকে রেখেছে। এবার সেই সব নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পূর্ণ করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

নিয়োগে টালবাহানায় অসন্তোষ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন,  আমরা আগে ৬ মাস ট্রেনিং দিতাম। আর এখন হাজার হাজার নিয়োগের জন্য পড়ে রয়েছে। এরপরই মুখ্যমন্ত্রী নির্দেশ দেন,  ৩ মাসের মধ্যে পুলিশের সব নিয়োগ সম্পূর্ণ করতে হবে। ৬ মাসের ট্রেনিং ৭ দিনে দেওয়ারও নির্দেশ দেন তিনি। 

চিকিৎসাক্ষেত্রে পরিষেবা বাড়াতেও এদিন বিশেষ ভাবনার কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। ডাক্তারিতে ৩ বছরের ডিপ্লোমা কোর্স করানোর পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। রাজ্যে চিকিৎসক অপ্রতুলতার কারণে ৫ বছরের ডিগ্রি কোর্সের জায়গায় ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কিনা সেটা দেখার জন্য স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে নির্দেশ দেন।

ইঞ্জিনিয়ারদের মতো ডাক্তারদেরও ডিপ্লোমা ডিগ্রি দেওয়া যাবে কিনা সে ব্যাপারে নজর দেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী। মমতার দাবি, স্যালাইন দেওয়া,ইনজেকশন দেওয়ার ট্রেনিং ১৫ দিনের মধ্যে দেওয়া যাবে। এমনকী সিনিয়র নার্সদের ট্রেনিং দিয়ে সেমি ডাক্তার করা যায় কিনা সেবিষয়টিও তিনি ভেবে দেখতে বলেন।

কীভাবে ডাক্তার ও নার্সদের ব্যবহার করা যায় সে বিষয়ে নজর দিতে কমিটি গঠনের নির্দেশও দেন মুখ্যমন্ত্রী। 

মুখ্যমন্ত্রীর মতে, রাজ্যজুড়ে যেভাবে হাসপাতালের সংখ্যা বাড়ছে, বেড বাড়ছে, রোগীর সংখ্যা বাড়ছে, সেই পরিস্থিতিতে এই ডিপ্লোমা পাশ ডাক্তারদের অন্তত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ব্যবহার করা যেতে পারে।  

রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে চিকিৎসকের অভাব-অভিযোগ দীর্ঘ দিনের সমস্যা। বিশেষ করে বিভিন্ন জেলার সরকারি হাসপাতালগুলিতে রোগী ও চিকিৎসকের অনুপাতে বিস্তর ফারাক রয়েছে। সেক্ষেত্রে নতুন ডিপ্লোমা কোর্সের প্রস্তাব হাসপাতালগুলিতে চিকিৎসকের সেই অভাব মেটাবে বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী। 

যদিও, রাজ্যে চিকিৎসাবিজ্ঞানের ডিপ্লোমা কোর্স চালুর ভাবনাকে কটাক্ষ করেছে বিজেপি। মুখ্যমন্ত্রীর প্রস্তাবকে কটাক্ষ করে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, স্বাস্থ্যমন্ত্রী হিসাবে নিজের ব্যর্থতা ঢাকতে এসব কথা বলছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রস্তাব অবাস্তব ও বৈজ্ঞানিক ভিত্তিহীন বলে মন্তব্য করেন তিনি।